Logo: NYnews52.com





The Birth of Bangladesh


Vol 1, Issue 8
June 2, 2010
Updated on Wednesdays

প্রথম পাতা











প্রথম টেস্টে বাংলাদেশের পরাজয়, তবে তামিমের সেঞ্চুরী এনওয়াইনিউজ৫২: লর্ডসের প্রথম টেস্টে ৮ উইকেটে হেরে গেলো বাংলাদেশ দল। তৃতীয় দিন বৃষ্টি মাথায় নিয়ে টেস্ট গড়ায় পঞ্চম দিনে। তবে ফলোঅনে এসে বাংলাদেশ শিবিরের প্রথম সারির ব্যাটসম্যানদের জ্বলে ওঠা ছিলো চতুর্থ দিনের প্রধান সংবাদ। তামিমের সেঞ্চুরি আর জুনায়েদের হাপ সেঞ্চুরির উপর ভর করে বাংলাদেশ যে ড্রর স্বপ্ন দেখেছিলো তা শেষ হয়ে যায় পঞ্চম দিনের লোয়ার ওয়ার্ডার ব্যাটসম্যানদের উইকেট বিলিয়ে দেবার ভেতর দিয়ে। তবে দ্বিতীয় দিনে শাহাদাতের পাঁচ উইকেট নেবার পর ক্রিকেটের জন্মস্থান লর্ডস-এর মাঠে বাংলাদেশের নাম ইতিহাসে লেখালেন ওপেনার তামিম ইকবাল। এটা ছিলো তাঁর ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। এই সেঞ্চুরির কারণে প্রথম ইনিংসের দুঃসহ স্মৃতি কিছুটা হলেও ভুলে ছিলো বাংলাদেশ, না হলে ২২৩ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে সাকিবদের সামনে ইনিংস ব্যবধানে হারার হাতছানি দিচ্ছিল। চা বিরতির পর্যন্ত ৩৪ রানে পিছিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে লড়াই করার মত সাহস জুগিয়েছিলো তামিমের ব্যাটিং। নিজের সেই চিরাচরিত ব্যাটিং দিয়ে মাত্র ১৪১ মিনিটে সেঞ্চুরি করেন তামিম, সেই সাথে লর্ডসের অনার্স বোর্ডে ঠাঁই করে নিলেন তিনি।

দৈনিক আমার দেশ-এর সম্পাদক গ্রেফতার

নিউজ৫২: দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে পুলিশ গ্রেফতার করেছে। ২ জুন দিবাগত রাতে পত্রিকার কার্যালয় থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে সরকার পত্রিকাটির ডিকলারেশনে ঝামেলা থাকায় প্রকাশনা বন্ধ করে দেয়। মাহমুদুর রহমানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেছেন পত্রিকার মালিক। আদালত তাঁকে কারাগারে প্রেরণ করে। ইতিমধ্যে বিএনপি পত্রিকাটির ডিকলারেশন বাতিল ও সম্পাদককে গ্রেফতার করার প্রতিবাদে মাঠে নেমেছে।


মেশিন রিডএবল পাসপোর্ট চালু

এনওয়াইনিউজ৫২: বাংলাদেশে মেশিন রিডএবল পাসপোর্ট চালু করা হয়েছে। এক ব্যক্তি এক পাসপোর্ট এই প্রত্যয়ে বর্তমান সরকারে প্রধানমন্ত্রী, শেখ হাসিনা বিশ্বের অন্যান্য দেশের সাথে সমপর্যায়ে প্রযুক্তির ব্যবহার ও যোগাযোগে ভোগান্তির অবসান ঘটানের লক্ষ্যে এধরনের পাসপোর্ট চালুর ঘোষণা দেন। এর ভেতর দিয়ে গলাকাটা পাসপোর্ট প্রক্রিয়ায় বিদেশে দালালের মাধ্যমে জনশক্তি প্রেরণের অবৈধ্য ব্যবসা কমে আসবে বলে বিশেষজ্ঞরা ধরনা করছেন।




আরো সংবাদ


অর্থনীতি
চীন হতে পারে বাংলাদেশের নতুন রফতানি গন্তব্য
যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েই চলেছে

কবিতা/সাহিত্য

তিনটি কবিতা/শেখর সিরাজ
গুচ্ছ কবিতা/রেজানুর রহমান রেজা

দু'টি কবিতা /মনসুর আজিজ

কবিতা : অনুধাবন ও সংশোধন/মাহমুদুল হক সৈয়দ

গল্প/মোজাফফর হোসেন
ছড়া

হাসানআল আব্দুল্লাহ'র একগুচ্ছ ছড়া
একগুচ্ছ ছড়া-কবিতা/মনসুর আজিজ




পুরোনো সংখ্যা








পুরোনো সংখ্যা

আমরা সবার কথা বলি
e-mail: editor@nynews52.com


গাজা অভিমুখে ত্রাণবাহী জাহাজে হামলা ও হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট


২ জুন, হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে-ত্রাণবাহী জাহাজে ইসরাইলি হামলার ঘটনায় সৃষ্ট সংকটের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তায়েপ এরদোগানের সঙ্গে মঙ্গলবার টেলিফোনে কথা বলেছেন। এসময় তিনি ইসরাইলি হামলায় প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন, ত্রাণবাহী জাহাজে ইসরাইলি হামলার বিষয়ে গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত চায় যুক্তরাষ্ট্র। বিবৃতিতে বলা হয়েছে-গাজার অধিবাসীদের মানবিক সহায়তাদানের বিষয়ে গুরুত্ব দিয়ে প্রেসিডেন্ট তার উপায় খুঁজছেন। পাশাপাশি তিনি ব্যাপকভিত্তিক শান্তিচুক্তির ওপর গুরুত্ব দিয়েছেন, যে চুক্তির মাধ্যমে স্বাধীন ও টেকসই ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হতে পারে। তুর্কি প্রধানমন্ত্রী এরদোগান বলেছেন, নির্বিচার হত্যাযজ্ঞ চালানোর জন্য ইসরাইলকে অবশ্যই শাস্তি পেতে হবে। একই সঙ্গে তিনি আইন-শৃঙ্খলাবিবর্জিত ইহুদি রাষ্ট্রটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানান। এদিকে ইসরাইলি হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে। এমন এক পরিস্থিতিতে গত মঙ্গলবার ইহুদি রাষ্ট্রটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে নিকারাগুয়া। রাষ্ট্রীয় বেতারে ঘোষিত বিবৃতিতে বলা হয় মানবিক সাহায্যকারী মিশনের ওপর হামলা আন্তর্জাতিক ও মানবাধিকার আইনের লংঘন। সে ধরনের ন্যক্কারজনক কাজ করেছে ইসরাইল। একইসঙ্গে নিকারাগুয়ার পক্ষ থেকে ফিলিস্তিনি জনগণের ওপর তাদের সমর্থন পুনর্ব্যক্ত করা হয়েছে। দাবি জানানো হয়েছে গাজা অবরোধ অবসানের। (সূত্র: ইত্তেফাক)



রাজধানীতে পাঁচতলা ধ্বসে পড়লো, ২০টি লাশ উদ্ধার


রাজধানীর তেজগাঁও বেগুনবাড়িতে ৫ তলা আবাসিক ভবন উপড়ে পড়ার মর্মান্তিক ঘটনায় বুধবার পর্যন্ত ২০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ৪০ জন। ভবনের নিচে আরও অনেকে চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতদের পরিবারকে সরকারীভাবে ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে। ইতোমধ্যে ১৬ জনের মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি হতভাগ্যদের এখনও সঠিক পরিচয় পাওয়া যায়নি। বাড়ির মালিক পলাতক। সরকারী খাসজমির ওপর অবৈধভাবে বাড়িটি নির্মাণ করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে। নরম মাটিতে অল্প জায়গায় ত্রুটিপূর্ণ উঁচু ভবন নির্মাণের কারণে ভবনটি উপড়ে পড়ে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, পুলিশ, RAB, আনসার ও স্বেচ্ছাসেবীরা এখনও উদ্ধার কাজ চালাচ্ছে। পুরোপুরি উদ্ধার কাজ শেষ করতে আরও কয়েকদিন লেগে যাবে। এদিকে পুরো এলাকায় চলছে ভবন ধসের আতঙ্ক। স্বজন ও রিক্ত, নিঃস্ব হয়ে যাওয়া পরিবারগুলোতে চলছে আর্তনাদ, আহাজারি। মঙ্গলবার রাত সোয়া ১১টার দিকে বেগুনবাড়ির আব্বাস উদ্দিনের ৫ তলা বাড়িটি আস্তে আস্তে হেলতে থাকে। বাড়ির মালিক আব্বাস উদ্দিনের ছেলে ডালিম বসবাস করত বিধায় এই ভবনটি ডালিমের বাড়ি বলে পরিচিত। ভবন হেলে পড়ার সময় ভবনের অধিকাংশ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন। আচমকা ভবনটি যখন আস্তে আস্তে হেলে পড়ছিল তখন বাড়ির বাসিন্দাদের মধ্যে শুরু হয় তুমুল হৈচৈ, কান্নাকাটি। পুরো ভবনটি প্রায় আধঘণ্টায় হেলে পড়ে। এই আধঘণ্টার মধ্যে পরে ভবনের বাসিন্দারা জানালা দরজা ভেঙ্গে পাশের ভবন দিয়ে বেরিয়ে আসতে সক্ষম হন। পরে ভবনটি পুরোপুরি উপড়ে পড়ে। ভবনটি হেলে পড়লে তার নিচে চাপা পড়ে ৩টি বাঁশ ও টিন দিয়ে তৈরি তিনতলা বাড়ি। খবর পেয়ে সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, পুলিশ, র্যাব, আনসার ও স্বেচ্ছাসেবীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। রাতেই উদ্ধার কাজ শুরু হয়। (সুত্র: জনকণ্ঠ)



আল গোর-এর বিবাহ বিচ্ছেদ


এনওয়াইনিউজ৫২: দীর্ঘ ৪০ বছর একসাথে সংসার করার পর সম্প্রতি লিন্টনের ভাইস প্রেসিডেন্ট ও ২০০০ সালে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী আল গোর তাঁর বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। মাত্র ক'দিন আগেই ঘটা করে আল ও তাঁর স্ত্রী টিপার গোর তাঁদের ৪০তম বিবাহ বার্ষিকী উদযাপন করেন। মঙ্গলবার ই-মেলের মাধ্যমে এক বন্ধুকে আল গোর জানান, "আমরা অনেক ভেবে চিন্তে, এবং দীর্ঘ দীর্ঘ সময় ধরে আলোচনার মাধ্যমে এই সিন্ধান্ত নিয়েছি।" বন্ধুরা বলছেন যে আল বা টিপার-এর অন্য কারো সঙ্গে কোনো সম্পর্কও নেই। উল্লেখ্য, ২০০৭ সালে আল গোর শান্তিনে নোবেল পুরস্কার পান। (সুত্র: এওএল)



কবির হাতে অসামান্য গদ্য


এনওয়াইনিউজ৫২: ষাট দশকের কবি কালীকৃষ্ণ গুহ। কবিতার পাশাপাশি গদ্য রচনা করছেন বেশ কিছু কাল ধরে। তাঁর এইসব গদ্য মূলত কবি ও কবিতা বিষয়ে; কাব্যালোচনা। ২০০৫ সালে বেরিয়েছিলো 'নির্বাচিত গদ্য' নামে একটি গ্রন্থ যা বোদ্ধা পাঠক মহলে যথেষ্ট সমাদৃত। সম্প্রতি, ২০১০-এর কলকাতা বইমেলায় পত্রলেখা থেকে বেরুলো আরেকটি গদ্যগ্রন্থ 'মলিন পাঠ'। ১২৮ পৃষ্ঠার এই গ্রন্থে স্থান পেয়েছে ১৪টি প্রবন্ধ। মনোযোগ দিয়ে পড়ে ওঠার পর কোনো রসিক পাঠক হয়তো বলে ফেলতে পারেন, বাহ্ এ দেখছি গদ্যের সনেট। আর শিবনারায়ণ রয়ের এই ঘনিষ্ট বন্ধু কালীকৃষ্ণ গুহ'র গদ্য রচনার নিজস্ব একটি ঢং এর পরিচয় পেয়ে পুলকিত হবেন বইকি! গ্রন্থের প্রথম প্রবন্ধটি 'আমাদের মলিন মহাভারতপাঠ'-এর ভেতর দিয়ে অতি সহজে তিনি বলে যান বিশাল মহাভারতের পুরোটা গল্প। মহাভারত পাঠের মাধ্যমে যিনি একবার এই গ্রন্থে প্রবেশ করবেন, শেষ লেখা, 'ডায়েরির পাতা থেকে: কিছু প্রান্তিক রবীন্দ্রকথা' পর্যন্ত গদ্যশৈলীর একটি অমিয় আবহ তাকে ঘিরে থাকবে। শেষ করার পরেও হয়তো মনে হবে, তাইতো আরেকবার পড়ে দেখা যাক!






অনুষ্ঠান


স্বতন্ত্র কাব্যচিন্তা











প্রকাশক: অনন্যা, প্রকাশকাল: ২০১০
রক্তে কেনা স্বাধীনতা





Watch more videos

কিসের এতো কথা


বেলাল বেগ

পুরানো ক্ষতে খোঁচার যন্ত্রণা

ইন্টারনেটে মুক্তচিন্তার জন্য সুবিখ্যাত বাংলাদেশী গোষ্ঠী ‘মুক্তমন.কম’-এর মাধ্যমে ভজন সরকারের লেখার সংগে প্রথম পরিচয় মাত্রই জানলাম তিনি রবীন্দ্রনাথ বর্ণিত মুগ্ধ বাঙালী জননীর মানুষ না হওয়া একজন সন্তান। সংগে সংগে তাঁকে ই-মেল করে অনুরোধ করলাম ‘বিভক্তির সাতকাহন’ ছোট ছোট ঢেউ নয়, একটি বিশাল তরঙ্গ হিসাবে বই আকারে দেখতে চাই। অনেকের সংগে ভজন আমার কথাও রেখেছেন।

বিস্তারিত




এই জনপদে


অরণ্য

ফিল্ম রিভিউ

১৯৯০-এর কোলকাতা চলচ্চিত্র উৎসবে যে দুটো ছবি সবচে’ বেশি প্রশংসিত হয়, তার মধ্যে একটি ছিল ’থিও অ্যাঞ্জিওপুলাস’-এর ’ল্যান্ডস্কেপ ইন দ্য মিস্ট’ ছবিটি, এবং সন্দিপন চট্টোপাধ্যায় নিজেও ছবিটি সম্পর্কে খুব উচ্ছ্বসিত প্রশংসা করেছিলেন, এবং এর প্রধান দুই শিশু চরিত্রকে আখ্যায়িত করেছিলেন, গ্রীসের ’অপু-দুর্গা’ বলে। ’পথের পাঁচালী’ আমিও দেখেছি, এবং বিশ্ব র‌্যাংকিংয়ের উপরের দিকে থাকা হাজারের অধিক ছবি সংগ্রহ শেষে আমার নিজস্ব মত এই, বিশ্ব চলচ্চিত্র ’পথের পাঁচালী’র মত অসাধারণ সেলুলয়েড নির্মাণ আর দু’টি পাবে না, এবং এই একটিমাত্র ছবির জন্যই সত্যজিৎ রায় বছরের পর বছর বেঁচে থাকবেন চলচ্চিত্র প্রেমিদের মনে।

বিস্তারিত




Important Links:
Newspapers: Ittefaq   Prothom-Alo   Jugantor   BhorerKagoj   Janakantha   Kaler Kantho   AmarDesh   Inqilab   Naya Diganta   Shamokal  Desh Bangla  Jai Jai Din   Amader Shomoy   Bangladesh Shomoy   Sangbad   Manav Jamin   Ananda Bazar Daily Star   New Nation   Independent   Observer   New Age   Financial Express   News Today
Magazines: Shaptahik   Anyadin  Weekly Jaijaidin  Weekly 2000  Weekly Holiday  Weekly Evidence  BiWeekly Anannya  Monthly MeghBarta   Deshe Bideshe   Probash  Monthly Porshi  Alochona.org
Online Journals:  NYnews52 RedTimesBD   Banglamati   Sristi  Basbhumi  Urhalpool  bdnews24
Radio Online: Voice of America  BBC Bangla Service  BBC Asian Network  German Bangla Radio  Betar Bangla LA Radio Japan (Bengali)  Radio Metrowave Dhaka  Ekushe Betar Sydney
Organizations: Bangla Academy   Mukto-Mona  
Poetry Mag: shabdaguchha   Poetry   Poetry International
Personal Page: Sunil Gangopadhyay   Taslima Nasrin   Hassanal Abdullah  

NYnews52.com, a e-paper in Bangla, published from Queens, New York