Logo: NYnews52.com





The Birth of Bangladesh


প্রথম পাতা











নাতানিয়াহু একজন মিথ্যাবাদি
—সারকোজি

নিউজ৫২: ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ইসরায়েলের প্রেসিডেন্ট নাতানুয়াহুকে মিথ্যাবাদি বলে আখ্যায়িত করেছেন। সদ্য সমাপ্ত জি২০ সম্মেলন চালা কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে অনানুষ্ঠানিক আলাপে তিনি এ মন্তব্য করেন বলে বিবিসি জানিয়েছে। বিবিসি আরো জানায়, এতোদিন এই সংবাদ পরিবেশন থেকে সাংবাদিকরা বিরত থাকলেও শেষ পর্যন্ত তারা চেপে থাকেন নি। মূল অনুষ্ঠান শুরুর আগে এই দুই প্রেসিডেন্টের মধ্যে আলাপ হচ্ছিল ফিলিস্তিনকে ইউনেস্কোর সদস্যপদ দেয়ার ব্যাপারে। এক পর্যায়ে সারকোজি বলেন, “নাতানিয়াহুর কথা বাদ দিন। একজন অসহ্য মানুষ। ওর কথা বিশ্বাস করা যায় না। সরাক্ষণ মিথ্যা বলে।" উত্তরে ওবামা বলেন, “আপনি হয়তো ওর উপর বিরক্ত, কিন্তু আমাকেতো তাকে প্রতিদিনই সামাল দিতে হয়।"


কারাদণ্ড হলো পকিস্তানি ক্রিকেটারদের



সালমান বাটকে ২ বছর ৬ মাস, মোহাম্মদ আসিফকে ১ বছর, মোহাম্মদ আমিরকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন বিচারক। মজিদের শাস্তি ২ বছর ৮ মাসের কারাদণ্ড। এ ছাড়া চারজনকেই আদালতের খরচও দিতে হবে। আর এই রায়েই আপাতত র্পদা পড়ল ক্রীড়া ইতিহাসের অন্যতম লজ্জাজনক এক অধ্যায়ের। এই প্রথম ম্যাচ পাতানোর দায়ে জেলে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটাররা। অবশ্য চারজনেরই সুযোগ আছে এ রায়ের বিরুদ্ধে আপিল করার। বিচারক কুক তাঁর রায়ে বলেছেন, বাট, আসিফ, আমির ও মজিদের অপরাধ এতটাই গুরুতর যে একমাত্র জেলে আটকে রাখাটাই উপযুক্ত শাস্তি। সালমান বাটের উদ্দেশ্যে বলেছেন, ‘এটা পরিষ্কার আপনিই এর মূল হোতা। ওই দুই বোলার যাতে সময়মতো নো বল করে সেটা আপনিই নিশ্চিত করেছেন।’ (সূত্র: ক্রিকইনফো, প্রথমআলো)




বাংলাদেশের অর্থনীতি নিয়ে আইএমএফের উদ্বেগ



বাংলাদেশের অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। রাজস্ব খাতে অব্যাহতভাবে ঘাটতি বৃদ্ধি ও দেশের বিভিন্ন ব্যাংক থেকে অতিমাত্রায় ঋণ নিয়ে সরকারি ব্যয় নির্বাহে উদ্বেগ জানিয়েছে প্রতিষ্ঠানটি। উদ্বেগ জানিয়েছে মূল্যস্ফীতি, প্রত্যাশিত জিডিপি অর্জনে পিছিয়ে থাকা নানা বিষয়েও। বাংলাদেশের অর্থনীতি নিয়ে বার্ষিক পর্যালোচনার ভিত্তিতে তৈরি করা এ সপ্তাহের প্রতিবেদনে আইএমএফ উদ্বেগের কথা জানিয়েছে। রাজস্ব খাতে ঘাটতি দূর করার জন্য আইএমএফ বাংলাদেশকে অভ্যন্তরীণ বিভিন্ন খাতে ভর্তুকি কমান এবং শুল্কহার ও অবকাঠামো তৈরিতে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, যদিও সরকার দাবি করে গত অর্থবছরে দেশে প্রকৃত জিডিপির হার ছিল ছয় দশমিক ৭৫ যা আগের বছরের চেয়ে দশমিক ৭৫ শতাংশ বেশি। কিন্তু ব্যাষ্টিক অর্থনীতির চাপ অনেক বেড়েছে। এর ফলে চলতি হিসাবের অর্থের পরিমাণ তিন পয়েন্ট থেকে এক পয়েন্টে নেমে এসেছে। সেইসঙ্গে সার্বিক ব্যালান্স অব পেমেন্টস (বিওপি) এক দশকের ইতিহাসে সবচেয়ে নিচে নেমে আসে। প্রতিবেদনে এ ছাড়াও রফতানি, রেমিট্যান্সসহ বিভিন্ন বিষয়ে নজর দেয়ার পরামর্শ দিয়েছে আইএমএফ। (সূত্র: গালফ নিউজের বরাত দিয়ে দৈনিক যুগান্তর)




আরো সংবাদ


অর্থনীতি
চীন হতে পারে বাংলাদেশের নতুন রফতানি গন্তব্য
যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েই চলেছে

কবিতা/সাহিত্য

তিন প্রকার ছন্দ/হাসানআল আব্দুল্লাহ
তিনটি কবিতা/শেখর সিরাজ
গুচ্ছ কবিতা/রেজানুর রহমান রেজা

দু'টি কবিতা /মনসুর আজিজ

কবিতা : অনুধাবন ও সংশোধন/মাহমুদুল হক সৈয়দ

গল্প/মোজাফফর হোসেন
ছড়া

হাসানআল আব্দুল্লাহ'র একগুচ্ছ ছড়া
একগুচ্ছ ছড়া-কবিতা/মনসুর আজিজ
আলোচনা

অনুপম শব্দমঞ্জুরীময় : শব্দগুচ্ছ/রেজানুর রহমান রেজা

খেলাধূলা

ফুটবলে অভিনয়: কাকার রেডকার্ড/নাজনীন সীমন



বিজ্ঞান

পৃথিবীর মতো গ্রহ


পূ্র্ববর্তী সংখ্যা



অন্যান্য পুরোনো সংখ্যা












পুরোনো সংখ্যা

আমরা সবার কথা বলি
e-mail: editor@nynews52.com


কোনো পরকাল বা বেহেস্ত নেই--স্টিফেন হকিং


স্টিফেন হকিং
লন্ডন থেকে প্রকাশিত দৈনিক গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে স্টিফেন হকিং ঈশ্বর বা খোদার অস্তিত্ব পুরোপুরি নাকজ করে দিলেন। পরকাল বা বেহেস্ত-দোজখের ভাবনা রূপকথার গল্প বলে তিনি মত দেন। এর আগে ২০১০ সালে প্রকাশিত তাঁর ‘দ্য গ্রান্ড ডিজাইন’ গন্থে তিনি বলেছিলেন, মহাবিশ্বের উৎপত্তি নিয়ে আলোচনায় কোনো সৃষ্টিকর্তার প্রয়োজন পড়ে না। এবার তিনি আরেকটু এগিয়ে সৃষ্টিকর্তার ধারণাকেই প্রকারন্তরে নাকজ করে দিলেন। গার্ডিয়ানের সৌজন্যে সাক্ষাতকারটির অনুবাদ তুলে দেয় হলো।

প্রশ্ন: আমরা এখানে কেনো এসেছি?

উত্তর: মহাবিশ্ব বিজ্ঞান দ্বারা নিয়ন্ত্রিত। কিন্তু বিজ্ঞান বলছে আমরা অ্যাবস্ট্রাক্ট বিষয়ের সরাসরি কোনো সমাধাণ দিতে পরি না। ডারুইনের তত্ত্ব ব্যবহারে আমরা অনেকাংশেই বুঝতে পারি কারা ঠিকে থাকবে। তাদেরকেই আমরা বেশী মূল্য দেই।

বিস্তারিত

গণধর্ষণ বুদ্ধিজীবী হত্যা আল বদর রাজাকার বাহিনী গঠনের কথা স্বীকার নিজামীর


নিজামী
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ও গণধর্ষণের কথা স্বীকার করেছেন জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী। জিজ্ঞাসাবাদে মতিউর রহমান নিজামী বলেছেন, স্বাধীনতাকামীদের হত্যার জন্য আলবদর বাহিনী গঠন করা হয়। পাকিসত্মানী সেনাবাহিনীর ভয়ে জীবন বাঁচানোর তাগিদে পাক বাহিনীর সহায়তা করেছেন। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যনত্ম ধানম-ির সেফহোমে জিজ্ঞাসাবাদে এ সমসত্ম গুরম্নত্বপূর্ণ তথ্য দিয়েছেন তিনি। যা ট্রাইবু্যনালে বিচারকাজে ভূমিকা রাখবে। তবে তিনি কৌশলে অনেক কিছু এড়িয়ে গেছেন। ট্রাইবু্যনালের তদন্ত সংস্থার প্রধান এমএ হান্নান খান জনকণ্ঠকে বলেছেন, জিজ্ঞাসাবাদে যা পেয়েছি, তা যাচাই বাছাই করা হবে। আমরা তদন্তের স্বার্থে মতিউর রহমান নিজামীকে আবার জিজ্ঞাসাবাদের জন্য চাইব। দীর্ঘ ৪০ বছর পর কোন ব্যক্তি সরাসরি দোষ স্বীকার করলেন। জিজ্ঞাসাবাদে মতিউর রহমান নিজামী তদনত্মকারী কর্মকর্তাদের বলেছেন, পাকিসত্মানীদের ভয়ে মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন। তিনি স্বীকার করেছেন একাত্তরে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ও গণধর্ষণ হয়েছে। একাত্তরে মুক্তিযোদ্ধাদের প্রতিহত করতে এবং সংখ্যালঘু, বুদ্ধিজীবীদের হত্যার জন্য আলবদর, রাজাকার বাহিনী গঠন করা হয়। এটাও করা হয়েছিল পাকিসত্মানীদের ভয়ের কারণে। তদনত্ম সংস্থার একাধিক কর্মকর্তা জানিয়েছেন, মতিউর রহমান নিজামীকে জিজ্ঞাসাবাদে গুরম্নত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। অন্যদিকে নিজামীর আইনজীবী তাজুল ইসলাম বলেছেন, চাপ প্রয়োগ করে নিজামীর কাছ থেকে কথা আদায় করেছেন ট্রাইবু্যনাল কর্মকর্তারা। তাঁর ওপর চাপ প্রয়োগ করা হয়েছে বলে নিজামী নিজেই তাঁকে বলেছেন। জিজ্ঞাসাবাদের আগে নিজামীর সঙ্গে কি বিষয় নিয়ে কথা হবে তার তালিকা চেয়েও পাননি বলে অভিযোগ করেন আইনজীবী তাজুল ইসলাম।
এদিকে তদনত্ম সংস্থা ৮মে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদকে, ১০মে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা) এবং ১২ মে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী ওরফে দেলু ওরফে দেইলস্ন্যাকে জিজ্ঞাসাবাদ করবে। নিজামীকে জিজ্ঞাসাবাদের সময় সেফহোমে কড়া নিরাপত্তা নেয়া হয়। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ৭জন যুদ্ধাপরাধীকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহ সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারম্নজ্জামান, আব্দুল কাদের মোলস্না, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আব্দুল আলীম। এর মধ্যে আব্দুল আলীম শর্ত সাপেৰে জামিনে রয়েছেন।

বিস্তারিত

কবি হাসানআল আব্দুল্লাহ’র ৪৪তম জন্মদিন পালিত


শিক্ষক ও ছাত্রছাত্রীদের মাঝে কবি হাসানআল আব্দুল্লাহ
নিউজ৫২.কম: নিউইয়র্কে ভিন্ন তিনটি অনুষ্ঠানের মাধ্যমে ১লা বৈশাখ (১৪ এপ্রিল) উদযাপনের সাথে সাথে কবি হাসানআল আব্দুল্লাহর ৪৪তম জন্মদিন পালিত হয়। প্রথম অনুষ্ঠানটি হয় ওয়াশিংটন আরভিং হাইস্কুলে বাংলা ক্লাবের উদ্যোগে। বিপুল সংখ্যক ছাত্রছাত্রী ও শিক্ষকদের উপস্থিতিতে স্বাগত বক্তব্য, ভিডিও শো, কবিতা আবৃত্তি ইত্যাদির ভেতর দিয়ে বৃহস্পতিবার, ১ বৈশাখ, এ অনুষ্ঠান হয় স্কুলের ৫২৬ নম্বর রুমে। স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের প্রেসিডেন্ট ও একাদশ শ্রেণীর ছাত্র আবুল খায়ের অনিক। আরো বক্তব্য রাখেন স্কুলের ভাইস-পিন্সিপাল সারা হারনানদাজ। অতিথি আবৃত্তিকার সেলিম আফসারী রবীন্দ্রনাথ ঠাকুর ও শামসুর রাহমানের কবিতা আবৃত্তি করেন।

বিস্তারিত

বইমেলা ২০১১: কবি ও কবিতার বই


নিউজ৫২.কম: মার্কিন কবি স্ট্যানলি বারকান একদা বলেছিলেন, ইটালিয়ানরা যেমন গান পাগল তেমনি বাঙালীরাও কবিতা পাগল। বাঙালী হিসেবে এটি সবারই গর্বের বিষয়। কিন্তু সমস্যা হলো, বাংলাদেশের প্রায় সবাই কবি। কেউ বুঝে, কেউ না বুঝে। আবার কেউ কেউ মিডিয়ার বদৌলতে। স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের প্রায় সব ক্ষেত্রেই মিডিয়ার দৌরাত্ন্য বেড়েছে। বেড়েছে অনিয়ম, অপ-সংস্কৃতির বহর। তাই অনেকেই মিডিয়ার ঢাল মাথার ধরে কলম ঠুকতে ঠুকতে কবি হয়ে গেছেন। একুশে বইমেলায় তাদের পদচারণাই এখন বেশী। মাইক, ক্যামেরা, একশন; সবই এখন তাদের মুখের ম্যাজিক। তবে হ্যাঁ, এর বাইরেও একটি ধারা আছে।

বিস্তারিত


ওয়াশিংটন আর্ভিং হাইস্কুলে বিজয় দিবস উদযাপন


ক্লাবের ছাত্রদের বৃন্ত আবৃত্তি

নিউজ৫২: ম্যানহাটনের ইউনিয়ন স্ক্যয়ারে অবস্থিত ওয়াশিংটন আরভিং হাইস্কুলের বাংলা ক্লাবের উদ্যোগে বিজয় দিবস উদযাপন করা হয় ১৬ ডিসেম্বর, বৃহস্পতিবার। স্কুলের প্রিন্সিপল, এসিস্টেন্ট পিন্সিপাল, শিক্ষক-শিক্ষিকা সহ শতাধিক ছাত্রছাত্রী, অথিতি বক্তা ও শিল্পীদের উপস্থিতি ৩৯তম বিজয় দিবসের এই অনুষ্ঠানটিকে ভিন্ন মাত্রা দিয়েছিলো। স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের প্রেসিডেন্ট আবুল খায়ের। শুভেচ্ছা বক্তব্যে প্রিন্সিপল মিস্টার বার্নারডো এসকোনা বলেন, “আমি আশা করবো বাঙলী মা-বাবারা উদ্বুদ্ধ হয়ে তাঁদের ছেলেমেয়েদেরকে আমাদের স্কুলে পাঠাবেন। অন্যান্যরা যেমন তাদের থেকে বাংলার ঐতিহ্য জানবে, আচার আচরণ শিখবে; তারাও একই সাথে জানবে অন্যান্য জাতির ইতিহাস-ঐতিহ্য।” তিনি বিজয় দিবসে সকল বাংলাদেশীকে অভিনন্দন জানান। আমন্ত্রিত অতিথি ছিলেন সৈয়দ মুহম্মাদ উল্লাহ ও ড. নিকোলাস বার্নস। সৈয়দ মুহম্মাদউল্লাহ যুদ্ধকালীন মার্কিন জনগনের প্রশংসনীয় ভূমিকার কথা তুলে ধরেন। অধ্যাপক বার্নস বাংলা ভাষা সাহিত্যের সম্মৃদ্ধতার কথা তুলে ধরে জীবনানন্দের ‘বনলতা সেন’ কবিতাটির স্বকৃত অনুবাদ পড়ে শোনান। শামসুর রাহমান ও এলেন গিন্সবার্গের কবিতা পড়েন যথাক্রমে মিস. কামেলা স্মিথ ও মিস. নাজনীন সীমন। শুভেচ্ছা বক্তব্য রাখেন মিস্টার ক্রুজ, ড. অলিভারি, মিস. হারনানদাজ, মিস. ব্রামবাম ও মিস্টার এরিজা। স্বাধীনতা যুদ্ধের উপরে হাসানআল আব্দুল্লাহ সম্পাদিত বিশেষ ভিডিও, ‘দ্যা বার্থ অব বাংলাদেশ’ প্রদর্শনের পর নজরুলের “মমির পুতুল মমির দেশের মেয়ে” গানটির সাথে নৃত্য পরিবেশন করেন স্কুল ছাত্রী নোরা কাহামারকা। “দালালের বিচার চাই” শীর্ষক কবিতার দ্বিভাষিক বৃন্ত আবৃত্তিতে অংশ নেন আবুল খায়ের, দেবাশীষ কর্মকার, আব্দুল আজিজ, আখতারুন ভূঁইয়া, আব্দুল মুহিত ও মার্ভিন রামিরেজ। স্বরচিত কবিতা পড়েন দেবাশীষ কর্মকার, আব্দুল মুহিত ও আখতারুন ভূঁইয়া। বাংলা ক্লাবের ছাত্রছাত্রীদের নির্মিত ‘আই লাভ বাংলাদেশ’ নামে অন্য একটি ভিডিও চিত্রও পরিবেশন করা হয়। বিশিষ্ট সঙ্গীত শিল্পী লি হ্যারিসন ও ববি পারফেক গিটারের সাথে অপূর্ব গানে গানে সবাইকে মুগ্ধ করেন। সুদৃশ্য ব্যানার, কাগজ কেটে বাংলাদেশের মানচিত্র তৈরী, বঙ্গবন্ধু ও সাত বীরশ্রেষ্ঠের ছবি ও নজরুল রবীন্দ্রনাথ শামসুর রাহমানের ছবি ও কবিতা দিয়ে দেয়ালিকা; এ্যালেন কিন্সবার্গের কবিতা ও জর্জ হ্যারিসনের কনসার্টের পোস্টার ইত্যাদির ভেতর দিয়ে স্বদেশের গৌরবগাথা তুলে ধরেন ক্লাবের বাঙালী ছাত্রছাত্রীরা। সব শেষে দেশীয় খাবারে উপস্থিত সবাইকে আপ্যায়ন ছিলো বাঙালী হৃদ্যতার প্রতীক। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইউনিয়ন স্ক্যয়ার বিসনেস একাডিমর কোঅর্ডিনেটর ও স্কুলের গণিত শিক্ষক হাসানআল আব্দুল্লাহ। তাঁকে সহযোগিতা করেন ক্লাবের প্রেসিডেন্ট আবুল খায়ের, ভাইস প্রেসিডেন্ট আব্দুল হাই, সাধারন সম্পাদক মিসবাহউদ্দীন রিজভী, সাদমান রহমান, দেবাশীষ কর্মকার, আব্দুল আজিজ প্রমুখ। সাউন্ড ও টেক সহায়তায় ছিলেন রন ওয়েলস। অনুষ্ঠান চলে দুপুর ২:৪৫ থেকে ৫:০০ পর্যন্ত।


গরীবের ইউনূস ফাঁদ



ইউরোপের দেয়া কোটি কোটি ডলার গ্রামীণ ব্যাংক থেকে সরানোর অভিযোগ উঠেছে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে। নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক প্রামাণ্যচিত্রে এ অভিযোগ তোলা হয়। বার্তা সংস্থা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর হাতে আসা নথিপত্রে দেখা গেছে, দারিদ্র্য দূর করার জন্য ভর্তুকি হিসেবে গ্রামীণ ব্যাংককে ১৯৯৬ সালে বিপুল পরিমাণ অর্থ দেয় ইউরোপের কয়েকটি দেশ। নরওয়ে, সুইডেন, নেদারল্যান্ডস ও জার্মানির দেয়া অর্থ থেকে ১০ কোটি ডলারেরও বেশি গ্রামীণ ব্যাংক থেকে গ্রামীণ কল্যাণ নামে নিজের অন্য এক প্রতিষ্ঠানে সরিয়ে নেন ইউনূস। ঢাকার নরওয়ের দূতাবাস, নরওয়ের দাতাসংস্থা নোরাড এবং বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এ অর্থ গ্রামীণ ব্যাংকে ফেরত নিতে চেয়েও পারেনি। ১০ কোটি ডলারের মধ্যে সাত কোটি ডলারেরও বেশি অর্থ ইউনূসের গ্রামীণ কল্যাণ নামের প্রতিষ্ঠানেই থেকে যায়। এরপর গ্রামীণ কল্যাণের কাছে ওই অর্থ ঋণ হিসেবে নেয় গ্রামীণ ব্যাংক। ১৯৭৬ সালে গবেষণা কার্যক্রম হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন জোবরা গ্রামে ক্ষুদ্র ঋণ কার্যক্রম শুরু করেন মুহাম্মদ ইউনূস। তিনি তখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। ১৯৮৩ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে গ্রামীণ ব্যাংক। নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশনে (এনআরকে) 'ক্ষুদ্র ঋণের ফাঁদে' নামে প্রামাণ্যচিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় মঙ্গলবার। প্রামাণ্যচিত্রটির নির্মাতা টম হেইনমান মঙ্গলবার রাতে টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, 'মুহাম্মদ ইউনূসের সঙ্গে কথা বলার জন্য ছয় মাস চেষ্টা করেছি; কিন্তু তিনি দেখাই করতে রাজি হননি।' গতকাল বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পক্ষ থেকেও ইউনূসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তার এক সহকারী জানিয়েছেন, মুহাম্মদ ইউনূস বিদেশে আছেন এবং ১২ ডিসেম্বর ফিরবেন। ওই সহকারী ইউনূসের সঙ্গে যোগাযোগের জন্য তার একটি ই-মেইল ঠিকানা দিয়েছেন। প্রামাণ্যচিত্রে তিনি ক্ষুদ্র ঋণ বিষয়টিকে 'ক্রিটিক্যালি' দেখার চেষ্টা করেছেন বলে জানান টম। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য টমকে ২০০৭ সালে বিশেষ পুরস্কারে ভূষিত করে ডেনিশ এসোসিয়েশন অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজম। কোটি কোটি ডলার 'আত্মসাতের' এ ঘটনা প্রকাশ যেন না হয়, সে বিষয়ে সতর্ক ছিলেন ইউনূস। এ নিয়ে নোরাডের তখনকার প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠিও লেখেন তিনি। ১৯৯৮ সালের ১ এপ্রিল লেখা ওই চিঠিতে ইউনূস বলেন, 'আপনার সাহায্য দরকার আমার। ... সরকার এবং সরকারের বাইরের মানুষ বিষয়টি জানতে পারলে আমাদের সত্যিই সমস্যা হবে।' নোরাড, ঢাকার নরওয়ে দূতাবাস এবং বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে নীরব ভূমিকা পালন করে। (সূত্র: সংবাদ )

নিজেদের মাঠে বাংলাদেশ বরাবরই বিপজ্জনক



‘নিজেদের মাঠে বাংলাদেশ বরাবরই বিপজ্জনক’, এই মন্তব্য হরভাজন সিংয়ের। সম্প্রতি বাংলাদেশের কাছে ৪-০ তে নিউজিল্যান্ডের হোয়াইটওয়াশ হওয়া প্রসঙ্গে কথা বলছিলেন এই ভারতীয় অফ-স্পিনার। কলকাতায় সোমবার এক অনুষ্ঠানে হরভাজন বলেন, ‘ভবিষ্যতে যেসব দল বাংলাদেশে খেলতে যাবে, তাদের এই মর্মে আমি সতর্কবাণী পৌঁছে দিতে চাই যে, ওখানে শৈথিল্য দেখালেই সর্বনাশ।’ তার কথায়, ‘বাংলাদেশ ৪-০ তে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বলে আসন্ন টেস্ট ও ওডিআই সিরিজে ভারত সৈথিল্য মনোভাব দেখাবে, এমনটি ভাবা ঠিক হবে না।’ নিউজিল্যান্ডের পরবর্তী অ্যাসেইনমেন্ট ভারত সফর। এদিন হরভাজনের নামে যে ব্রাশ বাজারে এল তার নাম ‘অলরাউন্ডার’। অনুষ্ঠানে ভাজ্জি বলেন, ‘শচীন টেন্ডুলকারের ৫০তম টেস্ট সেঞ্চুরির অপেক্ষায় রয়েছি। সেই উৎসবে শামিল হওয়ার জন্য আমি উদগ্রীব। শচীন সবাইকে এটা দেখিয়ে দিয়েছে যে, কোন কিছুই অসম্ভব নয়। এজন্যই ওকে টুপিখোলা অভিনন্দন জানাই।’ হরভাজন যোগ করেন, ‘ম্যাকগ্রা, ওয়ার্ন, গিলক্রিস্ট, ব্রেট লি এরা না থাকায় সত্যিই সমস্যা হচ্ছে অস্ট্রেলিয়ার। ভারতের অবশ্য এই সমস্যা নেই। আমাদের দেশে এত প্রতিভা রয়েছে যে, আমরা রিকি পন্টিংদের মতো সমস্যায় পড়ব না। দেখলেন না, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতের তরুণ ক্রিকেটাররা কেমন খেলল।’ ইন্টারনেট। (সূত্র: যুগান্তর )

শান্তিতে নোবেল পুরস্কার পেলেন চীনের কারাবন্দী অধ্যাপক লিউ জিয়াওবো


লিউ জিয়াওবো

চীনের ভিন্নমতাদর্শী কারাবন্দী অধ্যাপক লিউ জিয়াওবো ২০১০ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। নরওয়ের অসলোতে নোবেল কমিটি এ পুরস্কারের জন্য শুক্রবার তাঁর নাম ঘোষণা করে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক লিউ চীনে মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠায় দীর্ঘ ও অহিংস সংগ্রামের সঙ্গে যুক্ত থাকার জন্য এই সম্মান পেয়েছেন বলে জানিয়েছে নোবেল কমিটি। কমিটির প্রেসিডেন্ট থরবোয়ার্ন জাগলান্ড এ পুরস্কার ঘোষণা করেন। তবে জিয়াওবোকে এই পুরস্কারের জন্য মনোনীত করায় ক্ষুব্ধ হয়েছে চীন সরকার। বেইজিং এই পুরস্কারের তীব্র প্রতিবাদ জানিয়ে হুমকি দিয়েছে, এতে নরওয়ের সঙ্গে তার কুটনৈতিক সম্পর্কের অবনতি ঘটতে পারে। এদিকে, নোবেল পুরস্কার পাবার পরপরই জিয়াওবোর স্ত্রী ও পাশ্চাত্যের কয়েকটি দেশ তাঁর কারামুক্তি দাবি করেছে। পত্রিকান্তরে ইতিপূর্বে অধ্যাপক জিয়াওবোর নাম সম্ভাব্য নোবেল পুরস্কার বিজয়ীর তালিকায় প্রকাশিত হলে চীন আগেই নারওয়েকে সতর্ক করে দিয়েছিলো। কিন্তু নোবেল কমিটি চীনের সতর্ক বাণী উপেক্ষা করে একজন যোগ্য ব্যক্তিকে এ পুরস্কার দিয়েছে বলে বিশেষজ্ঞদের ধারনা। (সূত্র: ওয়াশিংটন পোস্ট, সিএনএন)

স্বাধীনতা ভোগের শর্ত




বেলাল বেগ: রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞানুযায়ী মানুষ একটি বুদ্ধিমান সামাজিক প্রাণী; যে মানুষ সমাজে থাকেনা সে হয় পশু নয়ত বা দেবতা। সমাজ লিখিত বা অলিখিত আইন, রীতিনীতি এবং মানুষের সঞ্চিত অভিজ্ঞতার এমন একটা পরিবেশ যা মানুষের জীবন ধারণ ও সার্থক করার জন্য অপরিহার্য।
সমাজে থাকা এবং না-থাকার পরিণাম আমরা প্রথম দেখতে পাই সপ্তদশ শতাব্দীর শেষের দিকে জন্মনেয়া স্কটল্যান্ডের এক মুচির ছেলে আলেকজান্ডার সেলকার্কের জীবনে। ঝগড়াটে স্বভাব এবং দুর্বব্যহারের জন্য কুখ্যাত যুবক সেলকার্ককে গীর্জায় কি একটা সমস্যা করায় বিচারে উপস্থিত হবার সমন দেয়া হয়েছিল। তা থেকে বাঁচতে, সেলকার্ক সমুদ্রগামী এক জাহাজে নাবিকের কাজ নিয়ে পালিয়ে যায়। জাহাজটা ছিল পুরানো। সেলকার্কের ধারণা ছিল জাহাজটা ডুবে যাবে। চিলি উপকূলে জনমানবহীন একটি নির্জন দ্বীপে প্রয়োজনীয় রসদ সংগ্রহের জন্য জাহাজটি ভিড়লে, সেলকার্ক জাহাজ ছেড়ে দ্বীপে নেমে যাবার জন্য কয়েকজন সহকর্মীকে অনুরোধ করে। কিন্তু জনমানবহীন অজানা জায়গায় কেউ থাকতে রাযি হয় না। মরীয়া হয়ে সে একাই থেকে যাবার সিদ্ধান্ত নেয়। বিজনভূমিতে একা থাকার নানা বিপদ স¤¦ন্ধে কাপ্তান তাকে বোঝানর অনেক চেষ্টা করেন। কিন্তু সে তার গোঁ ছাড়বেনা। অগত্যা কাপ্তান জাহাজ ছেড়ে দেন। জাহাজ ছেড়ে দেয়া মাত্রই তার হুঁশ হলো কি অকূল পাথারে পড়েছেন। কিন্তু বিরক্ত কাপ্তান আর ফিরেও তাকালেন না।
সেলকার্কের সম্বল ছিল একটি বন্দুক, কিছু বারুদ, কাঠমিস্ত্রীর যন্ত্রপাতি, কিছু কাপড়-চোপড়, একটি ছুরি, একটি দড়ি ও একটি বাইবেল।

বিস্তারিত













স্বতন্ত্র কাব্যচিন্তা











প্রকাশক: অনন্যা, প্রকাশকাল: ২০১০

রক্তে কেনা স্বাধীনতা







Watch more videos


মন্তব্য

ইসরায়েল যদি ইরান আক্রমণ করে যুক্তরাষ্ট্র বাঁধা দেবে না--গিংরিজ


এনওয়াইনিউজ৫২: সম্প্রতি সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী নিউট গিংরিজ বলেছেন যে ইসরায়েল যদি পারমাণবিক ইসুতে ইরান আক্রমণ করে তবে যুক্তরাষ্ট্রের বাঁধা দেবার কিছু নেই। তিনি বলেন, আহমেদিনাজাদ স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন যে ইসরায়েল নামের রাষ্ট্রটি তিনি সম্পূর্ণ ভাবে ধ্বংস করে দিতে চান, ইতিহাসের পাতা থেকে মুছে দিতে চান। তিনি আরো বলেন, যারা এধরনের কথা বলে তাদেরকে প্রতিহত করা জরুরী। সিএনএন-এর জন কিংকে দেয়া এই সাক্ষাতকারে এক সময়ের বহুল আলোচিত স্পিকার গিংরিজ আরো বলেন, মাত্র দুটি পারমাণবিক বোমা ইসরাইলকে উড়িয়ে দিতে সক্ষম। অতএব ইরান সরকার যাতে এই বোমা বানাতে সক্ষম না হয় তার জন্যে আন্তর্জাতিক মহলের কাজ করা দরকার। উল্লেখ্য রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনোনয়ন প্রতিযোগিতায় গিংরিজ বর্তমানে চার নম্বরে অবস্থান করছেন।


ক্যাফের কবিতা


হাসানআল আব্দুল্লাহ

চতুর্থ অধ্যায় (ইহুদী মীথ)


১
গলির পরে
তর্ক করে
এক বা অধিক সর্বহারা।
“সর্বধারা
বিচার শেষে
মধ্যি পথে এখন ভেসে
এসে দেখি আইন কানুন
যতোই জানুন
হচ্ছে না কাজ।”
বাতাসগুলো কানের কাছে দিচ্ছে আওয়াজ।
ধুলোগুলো
ধরছে মুলো
কানের কাছে
এটম বোমা ঝুলে আছে গাছে গাছে।

বিস্তারিত









Important Links:
Newspapers: Ittefaq   Prothom-Alo   Jugantor   BhorerKagoj   Janakantha   Kaler Kantho   Shokaler Khabor   Inqilab   Naya Diganta   Shamokal  Desh Bangla  Jai Jai Din   Amader Shomoy   Bangladesh Shomoy   Sangbad   Manav Jamin   Ananda Bazar Daily Star   New Nation   Independent   Observer   New Age   Financial Express   News Today
Magazines: Shaptahik   Anyadin  Weekly Jaijaidin  Weekly 2000  Weekly Holiday  Weekly Evidence  BiWeekly Anannya  Monthly MeghBarta   Deshe Bideshe   Probash  Monthly Porshi  Alochona.org
Online Journals:  NYnews52 RedTimesBD   Banglamati  Basbhumi  Urhalpool  bdnews24  banglanews24  New Years' Day Reading
Radio Online: Voice of America  BBC Bangla Service  BBC Asian Network  German Bangla Radio  Betar Bangla LA Radio Japan (Bengali)  Radio Metrowave Dhaka  Ekushe Betar Sydney
Organizations: Bangla Academy   Mukto-Mona  
Poetry Mag: shabdaguchha   Poetry   Poetry International
Personal Page: Sunil Gangopadhyay   Taslima Nasrin   Hassanal Abdullah  

NYnews52.com, a e-paper in Bangla, published from Queens, New York